সাবধান বিড়ালের কামড়ে যা হতে পারে

বিড়াল একটি পোষা প্রাণী। বিড়াল আমরা সবাই পছন্দ করি। কিন্তু জানেন কি বিড়ালের কামড়ে কি হতে পারে আজ সেই সম্পর্কে বিস্তারিত জানবো।

সাবধান বিড়ালের কামড়ে যা হতে পারে
বিড়াল

আমাদের কে যেকোনো প্রাণি কামড় দিলে আমরা সচেতন হয়ে নানা ধরেনের ভ্যাক্সিন এবং ওষুধ ব্যবহার করে থাকি। তবে  বিড়াল বেশিভাগ সময় পোষা হয়ে থাকে তাই বলে বিড়ালের কামড়কে তেমন একটা গুরুত্ব দেওয়া হয় না। বিড়ালের কামড় খেলে সেটাকে কম গুরুত্ব দেওয়া ঠিক নয়।

আরও পড়ুনঃ 

বিড়ালের কামড় উপর থেকে দেখলে মনে হতে পারে তেমন কিছু হয়নি। কিন্তু বিড়ালের দাঁত সরু ও সূক্ষ হওয়ায় ত্বকের গভীরে মারাত্মক সমস্যা তৈরি হতে পারে। তাই বিড়ালের কামড় খাওয়ার সাথে সাথে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

জার্মানির রস্টক বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের ডা. আলিস ভিশেলহাউস বলেন, বিড়ালের কামড় বিপজ্জনক হতে পারে। কারণ এগুলো গুরুত্ব সহকারে বিবেচনা করা হয় না। বিড়ালের কামড়ের সংক্রমণ খুব দ্রুত ছড়িয়ে পড়ে। কখনও সেটা কয়েক ঘণ্টার মধ্যে হয়, এবং এটা খুব অল্প সময়ের মধ্যে আরও খারাপ হতে পারে৷ ফলে আপনি এমনও দেখতে পারেন যে, পরীক্ষার ফল আসা পর্যন্ত সময়ের মধ্যেই আপনার সংক্রমণ বেড়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, অনেক সময় বিড়ালের কামড়ের জন্য শুধু অ্যান্টিবায়োটিক পর্যাপ্ত ছিল না। অনেক ক্ষেত্রে অপারেশনের প্রয়োজন হয়।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url