তুরস্কে বন্ধ হলো সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম (Instagram)

সামাজিক যোগাযোগ মাধ্যম মেটার অধিনে থাকা ইনস্টাগ্রাম নিষিদ্ধ করা হয়ে। তুরস্কের সরকার গতকাল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম বন্ধ করে দেন। ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাসের শীর্ষ নেতা ও রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার নিহতের সংবাদ এবং এ ঘটনায় যারা সান্ত্বনা জানিয়েছেন, তাদের পোস্ট ‘সেন্সর’ করায় এ নিষিদ্ধের ঘোষণা দিয়েছে দেশটি।

তুরস্কে বন্ধ হলো সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম (Instagram)

গত শুক্রবার তুরস্কের তথ্য ও যোগাযোগমন্ত্রী ফাহরেত্তিন আলতুন এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

এই বিবৃতিতে জানান, ইনস্টাগ্রামের প্রতি নিন্দা জানিয়ে বিবৃতিতে আলতুন বলেন, ইসমাইল হানিয়ার নিহতের ঘটনাসংক্রান্ত কোনো সংবাদ ইনস্টাগ্রামে নেই। তার মৃত্যুতে শোক জানিয়ে যারা পোস্ট দিতে চাইছেন, তারাও পোস্ট করতে পারছেন না বলে অভিযোগ করেছেন। সেন্সরশিপের কারণেই এমনটা হয়েছে।

আলতুন আরও বলেন, যে প্রতিষ্ঠান মানুষের মতপ্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করে, আমরা তাদের প্রতি কঠোর নিন্দা জানাই। এ ধরনের সেন্সরশিপ কখনো গ্রহণযোগ্য নয়। আজ থেকে অনির্দিষ্টকালের জন্য তুরস্কে ইনস্টাগ্রাম বন্ধ করা হলো।

তুরস্কের সবচেয়ে জনপ্রিয় যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম। দেশটির পরিসংখ্যান দপ্তরের তথ্য অনুসারে, দেশের মোট ৮ লাখ ৩০ হাজার জনসংখ্যার মধ্যে ৫ লাখ ৮০ হাজার মানুষ ইনস্টাগ্রাম ব্যবহার করে।

সামাজিক যোগাযোগ মাধ্যম নিষিদ্ধ করা তুরস্কে এবারেই প্রথম নয়। এর আগে ২০১৪ সালে দুই সপ্তাহের জন্য এক্স (সাবেক টুইটার) এবং দুই মাসের জন্য ইউটিউব বন্ধ করা হয় দেশটিতে। তারপর ২০১৭-২০২০ সাল পর্যন্ত তিন বছর উইকিপিডিয়া বন্ধ ছিল।


সূত্রঃ আর টিভি/ RTV

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url