বর্ষকালে বৃষ্টির পানি পায়ে লাগলে হতে পারে চুলকানি, সমাধানে দেখুন

বর্ষকালে বৃষ্টির পানি পায়ে লাগলে হতে পারে চুলকানি এই সমস্যা থেকে রেহাই পেতে করণীয় কি সেই বিষয়ে জানুন। বাংলাদেশে এখন বর্ষাকাল চলছে তাই এ সময় সবারই সতর্ক থাকা অনেক জরুরি। আমাদের মধ্যে অনেকের বর্ষাকাল পছন্দের ঋতু! তবে এ সময় নানা ধরনের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ো যায়। তাই বিশেষগজ্ঞরা বলেন, এ সময় বা বর্ষাকালে সতর্ক থাকা জরুরি। মাটি ভেজা, ময়লা ও আর্দ্রতার কারণে আমাদের শরীরে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা যায়। এ ছাড়াও বৃষ্টির পানি পায়ে লাগলে চুলকানি ও জ্বালাপোড়ার মতো সমস্যা হওয়ার কারণ। এটি বিরক্তিজনক ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

বর্ষকালে বৃষ্টির পানি পায়ে লাগলে হতে পারে চুলকানি, সমাধানে দেখুন

আপনি যদি এ ধরনের সমস্যায ভোগেন তাহলে কিছু সহজ ও কার্যকারী ঘরোয়া প্রতিকার অনুসরণ করুন। যা আমার সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

বর্ষকালে বৃষ্টির পানি পায়ে লাগলে হতে পারে চুলকানি এই চুলকানি ঘরোয়া উপায় ঠিক করা বা প্রতিকার নিচে আলোচনা করা হলোঃ

লবণ ও গরম পানি

প্রথমত এক বালতি হালকা গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে তাতে পা রাখুন। অন্তত ১০-১৫ মিনিট একইভাবে রেখে দিন। এটি আপনাকে চুলকানি ও জ্বালাপোড়া থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

নিম পাতার ব্যবহার

আমরা অনেকেই জানি নিম পাতার উপকারিতা সম্পর্কে। এই নিম পাতা পানিতে সেদ্ধ করে সেই পানি দিয়ে পা ধুয়ে নিন। এতে করে আপনার চুলকানি আরাম হবে। এর কারণ নিমের অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে, যা সংক্রমণ দূর করে ও চুলকানি থেকে মুক্তি দেয়।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা এমন একটি উদ্ভিদ, যার গুণাগুণ সম্পর্কে অনেকেরই অজানা। বর্ষাকালে চুলকানি ও জ্বালাপোড়া থেকে মুক্তি পেতে দারুণ কার্যকরী একটি উপাদান হলো অ্যালোভেরা। অ্যালোভেরা কেটে নিয়ে আঠালো রস বের করে চুল কানো স্থানে লাগালে অনেক আরাম হবে। কোথাও চুলকানি বা জ্বালাপোড়া অনুভব করলে অ্যালোভেরা জেল লাগালে জ্বালাপোড়া ও চুলকানি থেকে মুক্তি পাওয়া যায়। অ্যালোভেরার শীতল করার বৈশিষ্ট্য আছে, যা ত্বককে প্রশমিত করে।


সূত্র: জাগো নিউজ 

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url