ভিন্ন স্বাদের ডিম ও ছোলা ডাল রাঁধবেন যেভাবে তার রেসিপি

ভিন্ন স্বাদে ডিম এর রেসিপি রাঁধবেন যেভাবে

আমাদের দেশের অনেকে পরিবাব সকাল, দুপুর কিংবা রাতের খাবার পাতে ডিম না খেলে চলেই না। আনেকেই আছে ডিমের কোড়মা, ডিম ভুনা, ডিম ভাজি খেতে খেতে ডিমের স্বাদ পাচ্ছেনা। ডিমের এই রেসিপি দেখতে রান্না করে খেতে পারবেন। এতে ডিম খাওয়ার স্বাদ পাবেন এবং ভালো লাগবে। এ ছাড়াও হঠাৎ করেই অতিথির আগমন। বাড়িতে ভালমন্দ হয়তো কিছুই নেই। এদিকে অতিথি মাংস খেতে পছন্দ করেন না। তা হলে কম সময়ে সুস্বাদু কোনও খাবার রাঁধতে চাইলে ডিম দিয়ে তৈরি করে নিন ছোলার ডাল। গরম ভাত বা লুচির সঙ্গে দারুণ জমে যাবে এই ডিম ও ছোলা ডালের রেসিপি। অতিথিও খেয়ে মুগ্ধ হবেন। চলুন জানা যাক কিভাবে ডিম ছোলার ডালের সহজ রেসিপি।

ডিম ও ছোলা ডালের রেসিপির উপকরণ:

প্রথমত, ছোলার ডাল - ৩০০ গ্রাম, ডিম - ৪টি, পেঁয়াজবাটা - ৩ চা চামচ, আদাবাটা - ২ চা চামচ, রসুনবাটা - ২ চা চামচ, হলুদ গুঁড়ো - ২ চা চামচ, ধনে ও জিরে গুঁড়ো - ২ চা চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়ো - ১ চা চামচ, লবণ - স্বাদমতো, ফোড়নের জন্য লাগবে ২টি শুকনো মরিচ, ২ টি তেজপাতা, কাঁচা মরিচ ৩-৪টি, আস্ত গরম মশলা ১ চা চামচ, হিং এক চিমটি।

ভিন্ন স্বাদের ডিম ছোলার ডাল রাঁধার প্রণালি:

প্রথমত, ছোলার ডাল সিদ্ধ করে নিন। ডিমগুলো সিদ্ধ করে লবণ ও হলুদ মাখিয়ে ভেজে নিন। এবার কড়াইতে তেল গরম করে ফোড়নের সব উপকরণ দিয়ে সুঘ্রাণ বের হলে তাতে পেঁয়াজ বাটা দিয়ে কষাতে থাকুন। একে একে দিয়ে দিন আদা ও রসুন বাটা। সামান্য পানি দিয়ে কষাতে থাকুন। দিয়ে দিন সব গুঁড়ো মসলা। মসলা থেকে তেল ছাড়তে শুরু করলে তখন সিদ্ধ ছোলার ডাল দিয়ে দিন। স্বাদমতো লবণ দিতে হবে। ডাল ফুটে উঠলে তাতে ডিমগুলো দিয়ে দিন। পানি টেনে মাখা মাখা হয়ে এলে চেরা কাঁচা মরিচ, গরম মশলা ও ঘি ছড়িয়ে নামিয়ে নিন। 

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url