সহজেই কর্নফ্লাওয়ার দিয়ে ত্বকের পরিচর্যা করুণ

আমাদের রূপচর্চায় কত কি না করে থাকি এবং অনেক টাকা খরচ করে থাকি। কোনো অনুষ্ঠানে যাওযার আগে অনেকেই পার্লারে গিয়ে হাজার হাজার টাকা খরচ করি। বেশ কিছু প্রাকৃতিক উপাদানের গুণে ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনা যায় নিমেষে। আর তাতে খরচ হয় নামমাত্র।

সহজেই কর্নফ্লাওয়ার দিয়ে ত্বকের পরিচর্যা করুণ

কর্নফ্লাওয়ার অর্থ কি ? Meaning of Cornflower in Bangla

আমরা কর্নফ্লাওয়ার বলতে বুঝায় ভুট্টা চূর্ণ বা ভুট্টার গুঁড়োকে। কর্নফ্লাওয়ার ভুট্টার সম্পূর্ণ শাঁস থেকে নেয়া হয়, যাতে ফাইবার, প্রোটিন, স্টার্চসহ, ভুট্টার যাবতীয় পুষ্টিগুণে ভরপুর। 

রূপচর্চায় প্রাকৃতিক উপাদানের তালিকায় একেবারে প্রথম সারিতে রেয়েছ কর্নফ্লাওয়ার। এই কর্নফ্লাওয়ারে উপাদান ক্লিনজারের কাজ করে। শরীরে ত্বকের যত্নের জন্য কর্নফ্লাওয়ার ময়দা বেশ উপকারী একটি জিনিস, তা হয়তো অনেকেই জানেন না। এই ময়দা শরীরের ত্বক নরম, মোলায়েম, পেলব ত্বক পেতে সাহায্য করবে এবং কর্নফ্লাওয়ার ত্বকের দাগছোপ মলিন হতে সময় লাগে না। সেই সঙ্গে ত্বকে যাতে অতিরিক্ত মাত্রায় তেল নিঃসরণ হয় না।

কর্নফ্লাওয়ারে কি ভিটামিন আছে?

 প্রাকৃতিক ক্লিনজার হিসেবেও কর্নফ্লাওয়ারের জুড়ি মেলা ভার। কর্নফ্লাওয়ারের উপস্থিত ভিটামিন বি ত্বকের অন্দরে অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে, যা জমে থাকা টক্সিনকে সহজেই বের করে দেয়। কিন্তু কর্নফ্লাওয়ার রুক্ষ-শুষ্ক ত্বকে ব্যবহার না করাই শ্রেয়। তাতে ত্বকের আরও বেশি মাত্রায় ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে তৈলাক্ত ত্বকে ময়দা ব্যবহার করলে উপকার মিলবে।

কর্নফ্লাওয়ার দিয়ে ত্বকের পরিচর্যা করার নিয়ম

রূপচর্চার নিয়ম ১

পানি বা দুধ এর সাথে কর্নফ্রাওয়ার মিশিয়ে তাতে সামান্য পরিমাণ পাতিলেবুর রস ও মধু দিয়ে ভালো ভাবে মিশ্রণ করে নিতে হবে। এরপর ত্বতে ভালো ভাবে লাগিয়ে ১৫ মিনিট রাখতে হবে। সময় শেষ হলে আলতো হাতে ম্যাসাজ করে নিন। এখর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ভালো ভাবে মুখ ধুয়ে নিতে হবে। এটি সপ্তাহে তিনদিন এই। ফেসপ্যাক বা মিশ্রণ ব্যবহার করতে পারবেন। এতে আপনি ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন। ত্বক থাকবে মোলায়েম। সেই সঙ্গে দূর হবে ত্বকের কালচে দাগছোপও।

রূপচর্চা নিয়ম ২

কর্নফ্লাওয়ার দিয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারবেন ফেস স্ক্রাব। এইটি তৈরি করেত লাগবে টকদই সমান্য চিনি আর কর্নফ্লাওয়ার মিশ্র করলেই হয়ে যাবে। এবার ত্বকে লাগালেই হবে। এর মাধ্যমে আপনার ত্বক থেকে মরা কোষ (ডেড স্কিন সেল) ঝরিয়ে ফলতে সাহায্য করে। এতে ত্বক দেখতে অনেক ঝকঝকে লাগবে। চোখের নীচের কালচে দাগও দূর করতে পারবে এই ফেস স্ক্রাব মাধ্যমে।

রূপচর্চার পদ্ধতি ৩

হলুদ ত্বকের জন্য বেশ গুরুত্বপূর্ণ একটি উপকরণ। কর্নফ্লাওয়ার সাথে হলুদ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে নেওযা যাবে। এই ফেসপ্যাক সপ্তাহে দু থেকে তিনদিন ব্যবহার করা যেতে পারে। এটি গোসল করার আগে ১০ - ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। এরপর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এবং শরীরে গলার অংশে,  কাঁধেও ফেস প্যাক ব্যবহার করতে পারবেন। ত্বকের যাবতীয় অ্যালার্জি, র‍্যাশ দূর করবে এই ফেসপ্যাক। ব্রণের সমস্যাও কমাবে। ত্বক উজ্জ্বল রাখতেও সাহায্য করবে এই ফেসপ্যাক।

ত্বকের পরিচর্যা নিয়ম ৪

গ্রিন টি, মধু, কাঁচা ডিম, অ্যালোভেরা জেল- এই চারটি উপকরণ আলাদা আলাদা করে কর্নফ্লাওয়ারের সঙ্গে মিশিয়ে তৈরি করতে পারেন ফেসপ্যাক। এই ফেসপ্যাক সপ্তাহ দু থেকে তিনবার ব্যবহার করলে আপনার ত্বকের অনেক সমস্যাই দূর হবে। ঝকঝকে, মোলায়েম, উজ্জ্বল ত্বক পাবেন আপনি। 

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url